Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

TRUE
{fbt_classic_header}

Header Ad

ব্রেকিং নিউজ

latest

Ads Place

মা তুমি আবার এসো এই আকুতিতে শেষ হলো কালাইয়ের দুর্গোৎসব

মা তুমি আবার এসো ভক্তদের কণ্ঠে এই আকুতিতে প্রতিমা বিসর্জনে মধ্যে দিয়ে বিদায় হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা...

মা তুমি আবার এসো ভক্তদের কণ্ঠে এই আকুতিতে প্রতিমা বিসর্জনে মধ্যে দিয়ে বিদায় হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপুজা। পঞ্জিকা অনুযায়ী, এবার গজে চড়ে মর্তে আসা দেবী, ফিরে গেছেন নৌকায় চড়ে। জয়পুরহাটে কালাই উপজেলায় ২৬টি পূজা মন্ডপে পহেলা ১ অক্টোবর শুরু হওয়া মূল পূজা যা ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হয়। সনাতন ধর্মমতে, বিসর্জনের মধ্য দিয়ে মা দুর্গার সন্তান কার্তিক, গণেশ, লক্ষী, সরস্বতীসহ চলে যান কৈলাসে স্বামীর ঘরে।

এর আগে মন্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। হিন্দু সধবা নারীরা প্রতিমায় সিঁদুর পড়িয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান। আজ বুধবার বিকেল পাঁচটার দিকে কালাই পৌরসভার কর্মকারপাড়া মন্দির থেকে পূজার বিজয় দশমী শোভাযাত্রাটি কালাই-মোকামতলা মহাসড়েকে প্রদক্ষিণ করে কালাই পৌর শিমলগাড়ী এসে শেষ হয়। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হাজারো ভক্তদের কণ্ঠে আকুতি। মন্ডপে-মন্ডপে বাজে বিষাদের সুর। ভক্তদের অনেকই কান্নায় ভেঙে পড়েন। আর এই বিদায়ীর করুন-সুরের মাঝেও হিন্দু-সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ উৎসবমুখর এক পরিবেশে ধর্মীয় রীতি অনুযায়ী স্ব-স্ব এলাকার পূজা মন্ডপ থেকে প্রতিমাগুলো কাধে নিয়ে এসে খাল, পুকুর ও জলাশয়ে বিসর্জন দেওয়া হয়। এই পূজা সুষ্ঠুভাবে করতে এবং প্রতিমা বিসর্জন সম্পন্ন করতে সব ধরনের নিরাপত্তা নিয়েছেন উপজেলা প্রশাসন।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের কালাই উপজেলা শাখার সাধারন সম্পাদক শ্রী উত্তম কুমার মহন্ত বিটল বলেন, কালাই পৌরসভাসহ উপজেলার ৫টি ইউনিয়নে এবার ২৫টি পূজা মন্ডপে পহেলা ১ অক্টোবর শুরু হওয়া মূল পূজা যা ৫ অক্টোবর পযর্ন্ত দূর্গাপূজা সুষ্ঠু ও শান্তিপূর্ন ভাবে এবং আনন্দ-উৎসবের মাঝে শারদীয় দুর্গোৎসব আনুষ্ঠানিকতা শেষ হলো। তবে এবার সবাই স্বাস্থবিধি মেনে  দূর্গাপূজা ও প্রতিমা বিসর্জন করা হয়েছে।

তৌহিদুল ইসলাম তালুকদার লায়নর।



 

কোন মন্তব্য নেই

Ads Place