Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

TRUE
{fbt_classic_header}

Header Ad

ব্রেকিং নিউজ

latest

Ads Place

হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় গম আমদানি শুরু

একদিন বন্ধের পর আবারো পুরনো এলসির বিপরীতে টেন্ডার হওয়া অবশিষ্ট গম রফতানির অনুমতি দিয়েছে ভারতীয় কাস্টমস। এর পরই দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়...

একদিন বন্ধের পর আবারো পুরনো এলসির বিপরীতে টেন্ডার হওয়া অবশিষ্ট গম রফতানির অনুমতি দিয়েছে ভারতীয় কাস্টমস। এর পরই দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পুনরায় ভারত থেকে দেশে গম আমদানি শুরু হয়েছে। তবে ১২ মে পর্যন্ত হওয়া এলসির বিপরীতে গম রফতানি করা হবে কিনা এ বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি ভারতীয় কাস্টমস।

ভারতীয় কর্তৃপক্ষের অনুমোদনের পর গতকাল দুপুর ১২টার পর বন্দর দিয়ে ভারত থেকে আমদানীকৃত গমবাহী ট্রাক দেশে প্রবেশ করতে শুরু করে। বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বন্দর দিয়ে ১০ ট্রাক গম আমদানি হয়।

এর আগে গত শনিবার গম রফতানি বন্ধের ঘোষণা দেয় ভারত। অভ্যন্তরীণ বাজার স্থিতিশীল রাখতে এমন সিদ্ধান্ত নেয় দেশটি। এ সময় পুরনো এলসির বিপরীতে গম রফতানি করা হবে বলে জানায় ভারত। তবে মঙ্গলবার পুরনো এলসির বিপরীতেও গম রফতানি বন্ধ করে দেয় ভারত। ফলে ওইদিন সকাল থেকেই বন্দর দিয়ে গম আমদানি বন্ধ ছিল। তবে বিকালের দিকে আগের কনসাইনমেন্টের অবশিষ্ট এক ট্রাক গম বন্দরে প্রবেশ করেছে।

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বলেন, ভারতে গমের সরবরাহ স্বাভাবিক ও মূল্য নিয়ন্ত্রণে রাখতে গত শুক্রবার দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের এক আদেশে গম রফতানি বন্ধ করে দেয়া হয়। এতে করে শনিবার সকাল থেকে হিলি স্থলবন্দর দিয়ে গম আমদানি বন্ধ হয়ে যায়। পরে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে ১২ মে পর্যন্ত এলসি হওয়া গম রফতানির আশ্বাসসহ আগের এলসির বিপরীতে টেন্ডারকৃত গম রফতানি শুরু করে ভারত। এর ফলে আধাবেলা বন্ধের পর ওইদিন বিকাল থেকে বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়।

বন্দরের ব্যবসায়ীরা জানান, রোববার সরকারি ছুটির কারণে বন্ধের পর সোমবার আবারো বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়। তবে ওইদিন বিকাল থেকে আগের টেন্ডারকৃত গম ছাড়করণ দেয়া বন্ধ করে দেয় কাস্টমস কর্তৃপক্ষ। তবে শুধু আগের দিনের কনসাইনমেন্টের অবশিষ্ট ছয়টি ট্রাকে ২৪১ টন গম আমদানি হয়। পরবর্তী সময়ে ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষের ছাড় না পাওয়ায় মঙ্গলবার সকাল থেকে বন্দর দিয়ে গম আমদানি বন্ধ ছিল। ওইদিন বিকালে আগের কনসাইনমেন্টের বাকি থাকা ৩৫ টন গমবাহী একটি ট্রাক বন্দরে প্রবেশ করে।

এমন পরিস্থিতিতে গতকাল ভারতের কলকাতায় কাস্টমস ও ব্যবসায়ীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগের টেন্ডারকৃত গম ছাড়করণের অনুমতি দিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ। ফলে গতকাল সকাল থেকে আগের টেন্ডারকৃত গম ছাড়করণ দেয়ায় বন্দর দিয়ে আবারো গম আমদানি শুরু হয়েছে। বৈঠকে ১২ মে পর্যন্ত হওয়া এলসির বিপরীতে গম রফতানির বিষয়ে কোনো সিদ্ধান্ত দেয়নি কাস্টমস কর্তৃপক্ষ। এ বিষয়ে পরবর্তী সময়ে জানানো হবে বলে জানান ভারতীয় ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে গম আমদানি অব্যাহত থাকলেও তার পরিমাণ বেশ কম। আগে বন্দর দিয়ে ৫০ থেকে ৬০ ট্রাক গম আমদানি হলেও মঙ্গলবার বিকালে মাত্র এক ট্রাকে ৩৫ টন ও গতকাল এখন পর্যন্ত ১০ ট্রাক গম আমদানি হয়েছে (এ রিপোর্ট লেখা পর্যন্ত)।



কোন মন্তব্য নেই

Ads Place