Page Nav

HIDE

Grid

GRID_STYLE

Hover Effects

TRUE
{fbt_classic_header}

Header Ad

ব্রেকিং নিউজ

latest

Ads Place

কালাইয়ে সাজনার বাম্পার ফলন

সজিনা অত্যন্ত জনপ্রিয় একটি গ্রীষ্মকালীন সবজি। গ্রাম বাংলার মানুষের কাছে ‘সাজনা’ নামে অধিকহারে পরিচিত। জয়পুরহাটের কালাই উপজেলায় গ্রীষ্মকালীন ...

সজিনা অত্যন্ত জনপ্রিয় একটি গ্রীষ্মকালীন সবজি। গ্রাম বাংলার মানুষের কাছে ‘সাজনা’ নামে অধিকহারে পরিচিত। জয়পুরহাটের কালাই উপজেলায় গ্রীষ্মকালীন সবজি সাজনা ডাটার বাম্পার ফলন হয়েছে। অনুকূল আবহাওয়া এবং প্রাকৃতিক কোন দুর্যোগ না হওয়ায় এবার গত বছরের চেয়ে বেশি উৎপাদন হয়েছে।


তরকারি হিসেবে সাজনার জুড়ি নেই, তাইতো এর কদর রয়েছে সর্বত্র। সমগ্র দেশে সাজনার ব্যাপক চাহিদা থাকায় সাজনা চাষিদের মুখে হাসি। প্রতি বছরের মতো এবারও মৌসুমী সবজি সাজনা ডাটার বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া এবং প্রাকৃতিক কোনো দুর্যোগ না হওয়ায় গত কয়েক বছরের তুলনায় এবার সাজনা ডাটার উৎপাদন অনেক বেশি হয়েছে। সাজনা ডাটা খেতে সু-স্বাদু হওয়ায় স্থানীয় ও দেশের বিভিন্ন হাট-বাজারে এর চাহিদা রয়েছে ব্যাপক।


সাজনা সবজি বিক্রয় করে আয়ও করেছে অনেকে। কালাই উপজেলায় গ্রামে-গঞ্জে সবখানে গাছে গাছে প্রচুর পরিমাণে সাজনা ডাটা ধরেছে। দ্বিগুণ আমদানিও বেড়েছে বাজারে। স্থানীয় হাট-বাজারে সাজনা ডাটার ব্যাপক চাহিদা রয়েছে। মুখরোচক ও পুষ্টিগুণে ভরপুর সজনে ডাটা স্থানীয়ভাবে বিক্রির পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় রপ্তানি হচ্ছে। প্রতিদিন উপজেলার যেকোনো হাট বাজার থেকে শত শত মণ সজনে ডাটা আমদানি হচ্ছে। দাম গতবারের চেয়ে কিছুটা কম হলেও প্রতি মণ সাজনা পাইকারীভাবে বিক্রি হচ্ছে ১২শ থেকে ১৩শ টাকায়। 


সাজনা চাষিরা জানান, প্রথমদিকে বাজারে সাজনা ডাটা প্রতি কেজি ১৪০-১৬০ টাকা দরে বিক্রি হলেও বর্তমানে বাজারে ব্যাপক আমদানি হওয়ায় বাজারে একটু দাম কমে গেছে।


কালাইয়ের পাইকারী ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, প্রতিদিন এ বাজারের প্রায় ১৩শ থেকে ১৫শ মন পর্যন্ত সাজনা ডাটা ক্রয় করা হয়। যেগুলো রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় পাঠানো হয়।


চিকিৎসকরা বলছেন, সাজনা সবজিতে ক্যালসিয়াম, খনিজ লবণ, আয়রন সহ প্রোটিন ও শর্করা জাতীয় খাদ্য রয়েছে। এছাড়া ভিটামিন এ, বি ও সি সমৃদ্ধ সাজনা ডাটা মানবদেহের জন্য অত্যন্ত উপকারী। শরীরের পুষ্টির জন্য গর্ভবতী ও প্রসূতি মায়েদের বিভিন্ন রোগ প্রতিরোধ করে বলে সাজনা ডাটা ঔষধি সবজি হিসেবেও ব্যাপক সমাদৃত।


কালাই কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, সাজনা ডাটা প্রধাণত দুই প্রজাতির। এর মধ্যে এক প্রজাতির সাজনা ডাটা বছরে তিন থেকে চার বার পাওয়া যায়, যাকে বলা হয় বারমাসী বা রাইখন্ড। অপরটি মৌসুমী হিসাবে পাওয়া যায়। তারা জানায়, এ উপজেলায় বাণিজ্যিক ভাবে সাজনা ডাটা চাষ না হলেও কৃষি বিভাগের আইপিএম, আইসিএম ও এনসিডিটি প্রকল্পের কৃষক মাঠ স্কুলের কৃষক কৃষাণীদের মাঝে পতিত জমির আইল, পুকুর পাড়ের আইল, বাঁধের ধারে বাড়ির আশেপাশে এমনকি শহর বন্দরের যেকোনো ফাঁকা জায়গায় লাগানোর জন্য উদ্বৃদ্ধ করেন। এর কোনো বীজ বা চারার প্রয়োজন হয় না। গাছের ডাল কেটে মাটিতে পুতে রাখলেই গাছ জন্মায়। গাছের কোন পরিচর্যার প্রয়োজন হয় না।প্রাকৃতিকভাবে এ গাছ বেড়ে উঠে। বড়-মাঝারি ধরনের একটি গাছ থেকে ৬-৭ মণ পর্যন্ত সাজনা ডাটা পাওয়া যায়। বিনা খরচে অধিক লাভ হওয়ায় অনেকেই রাজশাহী ও ভারত থেকে বারমাসী জাতের চারা সংগ্রহ করে বাণিজ্যিকভাবে সাজনা ডাটা চাষের প্রস্তুতি নিচ্ছে।


এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা নীলিমা জাহান বলেন, কৃষি বিভাগের বিভিন্ন প্রকল্পের মাধ্যমে কৃষক-কৃষাণীর মাঝে সাজনা ডাটা চাষে আগ্রহী করা হয়। ফলে উপজেলায় ব্যাপকভাবে সাজনা ডাটা উৎপাদন হওয়ায় এলাকার চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় সাজনা ডাটা সরবরাহ করছে। 


রাব্বিউল হাসান রমি/ডেইলি জয়পুরহাট

 

1 টি মন্তব্য

  1. Only licensed on-line casinos like tha wager provide payouts on your winnings. However, if you’re largely interested in finding a sports betting web site that hosts tons of stay vendor video games, you’ll discover Bovada or Ignition nicely with|swimsuit} 카지노사이트 your|to fit your} wants. Admittedly, Slots.lv carries a restricted banking menu that vastly favors crypto gamblers.

    উত্তরমুছুন

Ads Place